রবিবার, ৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৩শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

English

সিরিয়ার দায়েশ মুক্ত দেইর আয-যোরে স্কুলে ফিরছে শিশুরা

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ১৪, ২০১৭ 

news-image

সিরিয়ার সদ্যমুক্ত দেইর আয-যোরে নতুন শিক্ষাবর্ষের শুরু হয়েছে। সিরিয়ার সরকারি বাহিনী তাকফিরি সন্ত্রাসীগোষ্ঠী দায়েশের আরোপিত প্রায় তিন বছরের অবরোধ ভাঙ্গার পর নতুন উদ্যেমে নগরীতে স্বাভাবিক প্রাণ চাঞ্চল্য ফিরতে শুরু করে। তারই অংশ হিসেবে এ নগরীর শিশুরা স্কুলে ফিরেছে।

অবশ্য, দেইর আয-যোর মুক্ত হওয়ার পরই সেখানে প্রয়োজনীয় মানবিক ত্রাণ এবং ভ্রাম্যমাণ চিকিৎসা কেন্দ্র পাঠানো হয়েছিল।

দায়েশের অবরোধের সময়ে নগরীর  বেশির ভাগ স্কুলই ধ্বংস করে দেয়া হয়। অবরুদ্ধ নগরীতে শিশুদের লেখাপড়া বন্ধ হয়ে গিয়েছিল। প্রয়োজনীয় সংখ্যক ছাত্র না থাকায় বন্ধ হয়ে যায় অনেক স্কুল। এতে কোনো কোনো ছাত্র-ছাত্রী স্কুল ত্যাগ করতে বাধ্য হয়। অন্যদিকে অনেককেই লেখাপড়া বাদ দিয়ে পরিবারের সদস্যদের সঙ্গে খাদ্য যোগাড়ের চেষ্টায় যোগ দিতে হয়েছিল। অবশ্য এরও ব্যতিক্রম ছিল। দায়েশের প্রচণ্ড গোলা বর্ষণকে উপেক্ষা করে মুষ্টিমেয় কিছু ছাত্র তাদের লেখাপড়া অব্যাহত রাখার চেষ্টা প্রাণপণে চালিয়ে গেছে।

সেই সব ভয়াল দিনের কথা তুলে ধরল দেইর আয-যোরের ছাত্র আদেল আলওয়ান। আলওয়ান বলল, মর্টারের গোলা প্রতিদিনই পড়েছে। অনেকই আহত হয়েছে। দেইর আয-যোর অবরুদ্ধ ছিল এবং শেষ পর্যন্ত আল্লাহর অশেষ করুণায় মুক্তি পায়  এখানকার মানুষ।

সিরিয়ার নতুন শিক্ষাবর্ষ শুরুর মাত্র এক সপ্তাহ আগে ৫ সেপ্টেম্বর সিরিয় সেনাবাহিনী  এ নগরীর অবরোধ ভেঙ্গে ফেলে। মিত্র যোদ্ধারা এবং রাশিয়ার বিমান বাহিনীর সহায়তায় অবরোধ ভেঙ্গেছে সিরিয় বাহিনী।- পার্সটুডে।