বৃহস্পতিবার, ৪ঠা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

English

ইরানের মাশহাদে কনস্যুলেট চালু করল সৌদি আরব

পোস্ট হয়েছে: আগস্ট ১৬, ২০২৩ 

news-image

ইরানের মাশহাদ শহরে কনস্যুলেট চালু করেছে সৌদি আরব। মাশহাদ হচ্ছে ইরানের খোরাসান রাজাভি প্রদেশের প্রধান শহর এবং মহানবী (স.)’র পবিত্র আহলে বাইতের অষ্টম নক্ষত্র ইমাম রেজা (আ)’র পবিত্র মাজার এই শহরে অবস্থিত। এ কারণে মাশহাদ শহরের আগে ‘পবিত্র’ শব্দ যোগ করা হয়।

মাশহাদে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দপ্তরের প্রধান মোহাম্মাদ বেহেশতি মুনফারেদ আজ (রোববার) সাংবাদিকদের বলেছেন, সৌদি কনস্যুলেটের তৎপরতা গতকাল থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। মাশহাদ শহরের একটি হোটেল থেকে আপাতত কাজ চালিয়ে যাচ্ছেন তারা।

কয়েক দিন আগেই তেহরানে সৌদি দূতাবাসের কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে।

প্রখ্যাত সৌদি শিয়া আলেম শেখ নিমর বাকির আল-নিমরের ফাঁসি কার্যকর করার প্রতিবাদে ২০১৬ সালের জানুয়ারি মাসে তেহরানে ব্যাপক সৌদি বিরোধী বিক্ষোভ হয়। বিক্ষোভকারীদের একটি দল তেহরানস্থ সৌদি দূতাবাসে আগুন ধরিয়ে দিলে রিয়াদ তেহরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে।

এরপর দীর্ঘ বিরতির পর গত মার্চ মাসে চীনের মধ্যস্থতায় নিজেদের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করতে সম্মত হয় ইরান ও সৌদি আরব। বেইজিং-এ এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষরের পর দু’দেশ এক যৌথ বিবৃতিতে পরস্পরের সার্বভৌমত্বের প্রতি সম্মান প্রদর্শন করতে ও একে অপরের অভ্যন্তরীণ ইস্যুতে হস্তক্ষেপ করা থেকে বিরত থাকতে প্রতিশ্রুতিবদ্ধ হয়।

এরপর গত মে মাসে ইরানের সিনিয়র কূটনীতিক আলীরেজা এনায়েতিকে সৌদি আরবে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়া হয়। তেহরান গত জুন মাসে রিয়াদে নিজের দূতাবাস চালুর পাশাপাশি জেদ্দা শহরে একটি কনস্যুলেট চালু করেছে।/পার্সটুডে/